ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শ্রেষ্ঠত্বের মুকুট নিয়েই মহাদেশীয় শিরোপা মিশন শুরু করেছিল পাকিস্তান। এশিয়া কাপের গ্রুপ পর্বেও দারুণ ছন্দে থেকে আধিপত্য ধরে রেখেছিল দ্য গ্রিন ম্যানরা। তবে সুপার ফোরের ম্যাচে এসেই খেই হারিয়ে ফেলেছে বাবর আজমরা। সুপার ফোরে প্রথম ম্যাচে বাংলাদেশের সঙ্গে জয় পেলেও পরের দুই ম্যাচে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে টানা পরাজয়ে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত এশিয়া কাপের শিরোপার স্বপ্ন ধূলিসাৎ হয়েছে পাকিস্তানের।

আর ম্যান ইন গ্রিনদের এমন হার খুবই লজ্জাজনক বলে মনে করছেন পাকিস্তানের সাবেক গতি তারকা শোয়েব আখতার। এবার লঙ্কানদের সঙ্গে লজ্জাজনক হারের পর ওয়ানডে র‍্যাঙ্কিংয়েও দুঃসংবাদ পেয়েছে পাকিস্তান। সেরার রাজত্ব হারিয়ে এক ধাপে তিনে নেমে গেছে বাবর আজমের দল। এশিয়া কাপে ব্যর্থতার কারণে পাকিস্তান ও বাংলাদেশ দুই দলেরই র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে। এশিয়া কাপে ফাইনালে ওঠা ভারত পাকিস্তানকে এবং আরেক ফাইনালিস্ট শ্রীলঙ্কা বাংলাদেশকে ছাড়িয়ে গেছে। তবে এশিয়া কাপ শুরুর আগে যেন উড়ছিল পাকিস্তান। ২২ গজের ব্যাট-বল; সব জায়গাতেই রাজত্ব করছিল বাবর আজম অ্যান্ড কোং। সেরার দৌড়ে অস্ট্রেলিয়ার সঙ্গে পাকিস্তানের লড়াইটাও বেশ জমে উঠেছিল। দক্ষিণ আফ্রিকার সঙ্গে চলতি সিরিজে পাকিস্তানকে প্রায় ধরেই ফেলেছিল বাবর আজমরা। এবার দ্য গ্রিন ম্যানদের টপকেই গেল প্যাট কামিন্সরা।

ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের আগে ওডিআই র‍্যাঙ্কিংয়ের সেরা তিনে বারবারই বদল আসছে। আইসিসির হালনাগাদ করা সবশেষ ওয়ানডে র‍্যাঙ্কিং অনুযায়ী, শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে অস্ট্রেলিয়া। ২৬ ম্যাচে অজিদের রেটিং পয়েন্ট ১১৮। অন্যদিকে ৩৯ ম্যাচে ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে উঠে এসেছে ভারত। এর আগে, তালিকার তিনে ছিল রোহিত শর্মার দল। মূলত সুপার ফোরে টানা দুই ম্যাচ হেরে শীর্ষস্থান খুইয়েছে বাবর আজমরা। কেননা, সুপার ফোরের অলিখিত ফাইনালে নামার আগে অজিদের সমান ১১৮ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে ছিল পাকিস্তান। তবে সেই ম্যাচে হারের পরই তিন পয়েন্ট খোয়া গেছে তাদের। এতেই ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার তিনে নেমে গেছে তারা।

এদিকে এশিয়া কাপের সুপার ফোরে ভারতের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচের আগে বড় দুঃসংবাদ পেয়েছে লাল-সবুজের প্রতিধিনিরা। আইসিসির হালনাগাদকৃত ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থান খুইয়েছে হাথুরুর শিষ্যরা। ধারাবাহিক বাজে পারফরম্যান্সের কারণে র‍্যাঙ্কিংয়ের আটে নেমে গেছে বাংলাদেশ। চলতি এশিয়া কাপে কেবল এক ম্যাচে জয় পেয়েছে সাকিব-মুশফিকরা। ৩২ ম্যাচে তাদের পয়েন্ট ৯২। অন্যদিকে বাংলাদেশকে টপকে র‍্যাঙ্কিংয়ের সাত নম্বরে উঠে এসেছে এশিয়া কাপের ফাইনালিস্ট শ্রীলঙ্কা। ৩৭ ম্যাচে তাদের রেটিং পয়েন্ট ৯৩। ১০৩ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের চারে অবস্থান করছে ইংল্যান্ড। পাঁচে নিউজিল্যান্ড, ছয়ে দক্ষিণ আফ্রিকা। এ ছাড়া আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ দুই দলই ধরে রেখেছে তাদের আগের নবম ও দশম অবস্থান।